Sport update

AFCON কোয়ালিফায়ার: সুদানের হাতে ঘানা, আলজেরিয়া এগিয়ে চলেছে


অপব্যয় ঘানা বৃহস্পতিবার আফ্রিকা কাপ অফ নেশনস কোয়ালিফিকেশনে সুদানের সাথে 0-0 হোম ড্রতে অনুষ্ঠিত হয় যাতে এটি প্রচারের মাঝপথে একটি বিপজ্জনক অবস্থানে চলে যায়, তবে বেশ কয়েকটি দল পরের বছরের শেষের দিকে মরক্কোতে ফাইনালের কাছাকাছি চলে যায়।

আলজেরিয়া টোগোকে 5-1 হারিয়ে কোয়ালিফায়ারে তার 100 শতাংশ রেকর্ড ধরে রাখতে এবং বুরকিনা ফাসো বুরুন্ডিকে 4-1 গোলে হারিয়েছে, কিন্তু ঘানার গোল করতে ব্যর্থতার অর্থ হল এটি তার প্রথম তিনটি ম্যাচে জয়হীন।

ডিফেন্ডার আলেকজান্ডার ডিজিকু প্রথমার্ধে হেডার দিয়ে ক্রসবারে আঘাত করেছিলেন যখন স্ট্যান্ড-ইন অধিনায়ক মোহাম্মদ কুদুস সুদানের গোলরক্ষক মোহাম্মদ মুস্তাফার কাছ থেকে দুবার জরিমানা সেভ থেকে বঞ্চিত হন। ঘানা মিস করেছে মিডফিল্ডার থমাস পার্টিকে, যে খেলার উপযুক্ত ছিল না।

সুদানের প্রশিক্ষক ঘানাইয়ান কুয়েসি অ্যাপিয়া, যিনি এই সপ্তাহের শুরু পর্যন্ত ঘানা ফুটবল অ্যাসোসিয়েশনের (জিএফএ) নির্বাহী পরিষদের সদস্য ছিলেন, তার আগে কনফেডারেশন অফ আফ্রিকান ফুটবল তার একটি ভূমিকা ত্যাগ করার দাবি করেছিল।

পড়ুন | ফিফা বিশ্বকাপ 2026, এশিয়ান বাছাইপর্ব: নিখুঁত থাকার জন্য জাপান সৌদি আরবকে পরাজিত করেছে

স্থানীয় গণমাধ্যমে জানা গেছে, স্বার্থের সংঘাত এড়াতে নভেম্বরে বাছাইপর্ব শেষ না হওয়া পর্যন্ত তিনি সাময়িকভাবে তার GFA পদ থেকে সরে দাঁড়িয়েছেন।

আলজেরিয়া টোগোর বিরুদ্ধে জয়লাভ করেছিল কিন্তু থিবল্ট ক্লিডজে তার প্রথম আন্তর্জাতিক গোলে দর্শককে এগিয়ে দেওয়ার পরে পিছন থেকে আসতে হয়েছিল।

বলেন, বেনরাহমা একটি জোড়া গোল করেন, দ্বিতীয় পেনাল্টিতে আলজেরিয়াকে এগিয়ে দেয়, আগে হাউসেম আউয়ার, আমিনে গৌইরি এবং মোহাম্মদ আমৌরা জয়ে উজ্জ্বলতা যোগ করেন।

ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোও ফাইনালে এক পা রেখেছিল যখন এটি কিনশাসায় তানজানিয়াকে 1-0 গোলে পরাজিত করে নয় পয়েন্টের পূর্ণ সংগ্রহের জন্য।

দ্বিতীয়ার্ধের শুরুতেই তানজানিয়ার স্ট্রাইকার ক্লেমেন্ট এমজিজে বল জালে জড়ান স্বাগতিকদের জয়।

বুরুন্ডি নিরপেক্ষ আবিদজানে বুরকিনা ফাসোর বিপক্ষে বিয়েনভেনিউ কানাকিমানার মাধ্যমে এগিয়ে যায়, কিন্তু ড্যাঙ্গো ওউত্তারা থেকে দুটি গোল এবং জাতীয় দলের হয়ে তার প্রথম সাচা বান্সের মাধ্যমে আরও স্ট্রাইক এবং ইসুফো দায়ো এটিকে একটি আরামদায়ক জয় এনে দেয়।

বতসওয়ানা বিস্ময়

তুমিসাং ওরেবোনয়ের দ্বিতীয় মিনিটের গোলটি কেপ ভার্দেতে বতসোয়ানাকে 1-0 ব্যবধানে অসম্ভাব্য জয় এনে দেয় কারণ এটি টানা দুটি পরাজয়ের পরে অভিযানের প্রথম জয় তুলে নেয়।

দুই খেলায় ছয় পয়েন্ট নিয়ে পুলে এগিয়ে আছে মিশর, দ্বিতীয় স্থানে রয়েছে কেপ ভার্দে, বতসোয়ানা এবং মৌরিতানিয়া তিন পয়েন্ট নিয়ে। শেষেরটির হাতে একটি খেলা রয়েছে।

খামা বিলিয়াত প্রায় পাঁচ বছরের মধ্যে তার প্রথম আন্তর্জাতিক গোল করেন কারণ জিম্বাবুয়ে নিরপেক্ষ জোহানেসবার্গে নামিবিয়াকে 1-0 গোলে হারিয়েছিল। সম্প্রতি তিন বছরের আন্তর্জাতিক অবসর থেকে বেরিয়ে এসে প্রথমার্ধে একটি পেনাল্টি জাল করেছিলেন বিলিয়াট।

জিম্বাবুয়ে তিন ম্যাচ থেকে পাঁচ পয়েন্ট নিয়ে পুলের শীর্ষে চলে গেছে, তারপরে কেনিয়া এবং ক্যামেরুন দুটি ম্যাচ থেকে চার পয়েন্ট নিয়ে রয়েছে। নামিবিয়ার টানা দ্বিতীয়বার ফাইনালে ওঠার আশা ম্লান হয়ে যাচ্ছে কারণ এটি এখনও শূন্যে রয়েছে।

নভেম্বরে কোয়ালিফিকেশন ক্যাম্পেইন শেষ হওয়ার আগে দলগুলি এই আন্তর্জাতিক উইন্ডোতে দুটি ম্যাচ খেলবে এবং আগামী বছরের শেষের দিকে মরক্কোতে 24-টিমের টুর্নামেন্টের জন্য মাঠ নির্ধারণ করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button