World wide News

মুকেশ আম্বানিকে সরিয়ে ভারতের শীর্ষ ধনী গৌতম আদানি (Latest Update)


আন্তর্জাতিক ডেস্ক : মুকেশ আম্বানিকে ছাড়িয়ে ১১.৬ লক্ষ কোটি টাকার সম্পদ নিয়ে ভারতের শীর্ষ ধনীর তালিকায় উঠে এলেন গৌতম আদানি ও তার পরিবার। বৃহস্পতিবার (২৯ আগস্ট) ‘হুরুন ইন্ডিয়া রিচ লিস্ট ২০২৪’ প্রকাশ করা হয়েছে। এতে শীর্ষে উঠে এসেছেন ২০২০ সালে চতুর্থ স্থানে থাকা আদানি।

হুরুন রিচ লিস্টে বলা হয়েছে, হিন্ডেনবার্গের অভিযোগের পরে গৌতম আদানি এবং পরিবার এই বছরের র‍্যাংকিংয়ে শীর্ষস্থান অর্জন করেছে। গত বছরের তুলনায় সম্পদ বৃদ্ধি পেয়েছে ৯৫ শতাংশ। তাদের মোট আয় ১১ দশমিক ৬ লাখ কোটি রুপিতে পৌঁছেছে। ১০.১৪ লক্ষ কোটি টাকার সম্পত্তি নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন আম্বানি।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত এক বছরে আদানি গোষ্ঠীর সব সংস্থায় শেয়ারের দাম উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। উদাহরণস্বরূপ, আদানি বন্দরগুলোতে শেয়ারের দাম ৯৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া আদানি এনার্জি, আদানি গ্যাস, আদানি ট্রান্সমিশন এবং আদানি পাওয়ারের শেয়ারের দাম গড়ে ৭৬ শতাংশ বেড়েছে।

হুরুন ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা এবং প্রধান গবেষক আনাস রহমান বলেছেন, ভারত ‘এশিয়ার সম্পদ তৈরির মেশিন হিসেবে আবির্ভূত’ হচ্ছে। ভারতে বিলিয়নিয়ারের সংখ্যা ২৯ শতাংশ বেড়েছে। অপরদিকে চীনে এ সংখ্যা ২৫ শতাংশ কমেছে।

ভারতের শীর্ষ ধনীর তৃতীয় স্থানে রয়েছেন এইচসিএল টেকনোলোজিসের কর্ণধার শিভ নাদার এবং তার পরিবার। তাদের সম্পদের পরিমাণ ৩ দশমিক ১৪ লাখ কোটি রুপি। চতুর্থ স্থানে আছেন সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার সায়রাস এস পুনওয়াল্লা এবং তার পরিবার। তাদের সম্পদের পরিমাণ ২ দশমিক ৮৯ লাখ কোটি রুপি। আর সান ফার্মাসিউটিক্যালসের দিলীপ সাংঘভির আছেন এই তালিকার পঞ্চম স্থানে। তার ও তার পরিবারের সম্পদের পরিমাণ ২ দশমিক ৪৯ লাখ কোটি রুপি।

অপরদিকে, টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতে বিলিয়নিয়ারের সংখ্যা অতীতের রেকর্ড ছাড়িয়ে ৩৩৪ জনে দাঁড়িয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button