World wide News

টিউশন ফি ছাড়াই ঢাবির অধীনে ভর্তি শুরু (Latest Update)


জুমবাংলা ডেস্ক : ২০২৩-২৪ সেশনে এক বছর মেয়াদি ‘মাস্টার অব ডেভেলপমেন্ট ইকোনমিকস’ (এমডিই) প্রোগ্রামে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের বিআইডিএস গ্র্যাজুয়েট স্কুল অব ইকোনমিকসের আওতায় প্রোগ্রামটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাফিলিয়েড। অর্থাৎ, ডিগ্রিটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি বলে বিবেচিত হবে।

মাস্টার অব ডেভেলপমেন্ট ইকোনমিকস প্রোগ্রামের জন্য কোনো ধরনের টিউশন ফি প্রদান করতে হবে না। তবে আগ্রহী শিক্ষার্থীকে ভর্তির সময় বিবিধ ব্যয় নির্বাহের জন্য ১৫ হাজার টাকা প্রদান করতে হবে।

আবেদনের যোগ্যতা: আগ্রহী শিক্ষার্থীকে অবশ্যই স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয় থেকে গণিত, অর্থনীতি, পরিসংখ্যানি, ব্যবসা প্রশাসন, ফিনান্স, ডেভেলপমেন্ট স্টাডিজ, সমাজবিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং বিষয়ে চার বছরের ব্যাচেলর ডিগ্রিধারী হতে হবে। অর্থনীতি সংশ্লিষ্ট অন্য কোনো বিষয়েও যদি ব্যাচেলর ডিগ্রি থাকে, তবুও আবেদন করতে পারবেন। ব্যাচেলরের সিজিপিএ ন্যূনতম ৩ হতে হবে।

ভর্তি পরীক্ষা: আগামী ১৪ সেপ্টেম্বর ২০২৪ ইং তারিখ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদনের প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীদের বিআইডিএসের ওয়েবসাইটে গিয়ে নির্ধারিত আবেদন ফরম ডাউনলোড করে তা পূরণ করে আগামী ১১ সেপ্টেম্বর, ২০২৪ ইং তারিখের মধ্যে এই [email protected] ই-মেইলে পাঠাতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button