Sport update

FIFA এর বিশ্বকাপ 2026: ইউরোপীয় দলগুলি UEFA নেশনস লিগ দেবে যোগ্যতা অর্জনের ড্রতে গুরুত্ব পেতে


FIFA ইউরোপীয় বিশ্বকাপ বাছাইপর্বের গ্রুপগুলির জন্য আরও জটিল ড্রয়ের প্রস্তুতি নিচ্ছে, শুধুমাত্র বিশ্ব র‌্যাঙ্কিংয়ের উপর নির্ভর না করে আসন্ন UEFA নেশনস লিগকে আরও বেশি ওজন দিচ্ছে — তবে বেশিরভাগ দলকে তাদের প্রতিপক্ষের সম্পূর্ণ স্লেট খুঁজে পেতে কয়েক মাস অপেক্ষা করতে বাধ্য করছে।

নতুন সিস্টেমটি আটটি নেশনস লিগের কোয়ার্টার ফাইনালিস্ট এবং যারা উয়েফা প্রতিযোগিতার শেষ আটে জায়গা করেনি তাদের মধ্যে চারটি শীর্ষস্থানীয় দল নিয়ে গঠিত 12টি গ্রুপের জন্য শীর্ষ বাছাই দলের তালিকা দেখতে পাবে।

এর মানে যখন ডিসেম্বরে ড্র অনুষ্ঠিত হবে, তখন প্রতিটি গ্রুপে শীর্ষ-বাছাই করা দলগুলির জন্য শুধুমাত্র স্থানধারকদের নাম ব্যবহার করা হবে কারণ নেশনস লিগ প্রোগ্রাম এখনও চলছে।

23 শে মার্চ পর্যন্ত কোয়ার্টার ফাইনাল শেষ হয় না, যখন দলগুলি শেষ পর্যন্ত জানতে পারবে তারা কোন শীর্ষ-বাছাই দলের মুখোমুখি হবে।

FIFA মঙ্গলবার একটি ব্রিফিং নোটে উয়েফা সদস্য ফেডারেশনের কাছে তার পছন্দের ফরম্যাটটি বিশদভাবে জানায়, 2022 বিশ্বকাপের যোগ্যতা অর্জনের তুলনায় পরিবর্তনের রূপরেখা দেয়, যখন বীজগুলি ফিফা বিশ্ব র্যাঙ্কিংয়ের উপর নির্ভর করে।

নতুন সিডিং প্রস্তাব হাঙ্গেরি, ইসরায়েল, স্কটল্যান্ড এবং বসনিয়া-হার্জেগোভিনার মতো নিম্ন-র্যাঙ্কের দলগুলিকে তাদের বর্তমান ফিফা র্যাঙ্কিংকে ছাড়িয়ে যাওয়ার সুযোগ দেবে একটি ভাল ছয় গেমের নেশনস লিগ প্রোগ্রামের সাথে।

সম্পর্কিত: উয়েফা নেশন্স লিগ: ফোডেন, পামার এবং ওয়াটকিন্স আয়ারল্যান্ড এবং ফিনল্যান্ডের বিপক্ষে খেলার জন্য ইংল্যান্ড দল থেকে বাদ পড়েছেন

তবে এটি ফ্রান্স, স্পেন, ইংল্যান্ড এবং বেলজিয়ামের মতো শীর্ষস্থানীয় ইউরোপীয় দলগুলিকে শীর্ষ বাছাইয়ের সরাসরি পথ দেয়।

ইংল্যান্ড নেশনস লিগে লিগ বি-তে অবনমিত হয়েছিল এবং তাই লীগ এ থেকে আটটি কোয়ার্টার ফাইনালিস্টের একজন হতে পারেনি, কিন্তু বর্তমানে ফ্রান্স এবং স্পেনের পরে তৃতীয় সর্বোচ্চ র‌্যাঙ্কযুক্ত ইউরোপীয় দেশ।

শীর্ষ বাছাই করা দলগুলিকে বেশিরভাগ প্রত্যাশিত কঠিন প্রতিপক্ষকে এড়াতে সাহায্য করে, শুধুমাত্র 12টি গ্রুপের শীর্ষ দলগুলিই মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকোতে অনুষ্ঠিত 2026 বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জনের নিশ্চয়তা দেয়৷

আরও চারটি দল 2026 সালের মার্চে প্লে অফের মাধ্যমে যোগ্যতা অর্জন করবে।

ফিফা বুধবার বলেছে যে তারা এই সপ্তাহে বিশ্বকাপের বাছাইপর্বের ড্রয়ের বিশদ নিশ্চিত করার পরিকল্পনা করেছে, যা ইউরোপে এখন পর্যন্ত সবচেয়ে জটিল আকার ধারণ করেছে।

প্রথম 48 দলের পুরুষদের বিশ্বকাপের জন্য ইউরোপীয় যোগ্যতা ইতিমধ্যেই সংশোধন করা হয়েছে কারণ 16 UEFA সদস্যরা মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো দ্বারা আয়োজিত বর্ধিত টুর্নামেন্টের জন্য যোগ্যতা অর্জন করবে। 2022 সালের শেষ 32 দলের বিশ্বকাপে কাতারে যাওয়া 13 জনের চেয়ে ইউরোপ আরও তিনটি এন্ট্রি পেয়েছে।

অতিরিক্ত এন্ট্রির অর্থ হল আরও যোগ্য দল, 10 এর পরিবর্তে 12টি, তবে আরও ছোট। ইউরোপে এখন আর ছয়টি দলের যোগ্যতা অর্জনকারী দল নেই প্রতিটি 10টি খেলা খেলে, এবং এখন সমানভাবে পাঁচ এবং চারটি দলের মধ্যে বিভক্ত হবে। চার দলের গ্রুপ, প্রত্যেকে মাত্র ছয়টি ম্যাচ খেলবে, আগামী বছরের সেপ্টেম্বরে শুরু হবে।

এছাড়াও পড়ুন: উয়েফা নেশন্স লিগ: নেদারল্যান্ডস স্কোয়াড থেকে বাদ পড়েছেন আহত বীরম্যান; ক্লুইভার্টকে প্রতিস্থাপন করা হয়েছে

ছোট দলগুলো 2025 সালের জাতীয়-দলীয় গেমের ক্যালেন্ডারে UEFA-এর জন্য মাল্টি-টায়ার নেশনস লীগ প্রতিযোগিতায় নকআউট এবং প্লে-অফ রাউন্ড যোগ করার জন্য জায়গা তৈরি করেছে।

নেশন্স লিগের গেমস 19 নভেম্বর শেষ হবে এবং তিন দিন পরে, UEFA শীর্ষ স্তরে কোয়ার্টার ফাইনালের জুটি আঁকবে। এই দুই-লেগ কোয়ার্টার ফাইনালের বিজয়ীরা 20-23 মার্চ জুনে একটি ফাইনাল ফোর মিনি-টুর্নামেন্টে অগ্রসর হয়েছিল।

জুনে বিশ্বকাপ বাছাইপর্বের খেলা খেলতে পারবে না চূড়ান্ত চার দল। তাদের অবশ্যই ফিফা দ্বারা চার দলের বিশ্বকাপ বাছাইপর্বের গ্রুপে টেনে আনতে হবে এবং আগামী বছরের সেপ্টেম্বরে খেলা শুরু করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button