Sport update

অমরজিৎ সিং কিয়াম, একসময়ের তারা-চোখের বাচ্চা, মোহামেডান স্পোর্টিংয়ের সাথে ভারতে ফিরে আসার আশা করছে


অমরজিৎ সিং কিয়াম, দীর্ঘ সময় ধরে, ভারতের সবচেয়ে প্রতিশ্রুতিশীল যুব সম্ভাবনার মধ্যে রয়েছেন।

চণ্ডীগড় ফুটবল একাডেমিতে উদীয়মান ফুটবলারদের জন্য একসময় রোল মডেল, অমরজিৎ ফিফা অনূর্ধ্ব-17 ওয়ার্ল্ড 2017 কাপে ভারতের অধিনায়ক ছিলেন, 2000-এর পরে ভারতের সিনিয়র জাতীয় দলের হয়ে খেলার জন্য প্রথম খেলোয়াড় হয়েছিলেন।

2019 সালে ফিফা বিশ্বকাপ 2022 বাছাইপর্বের আগে, তিনি তার হাত ভেঙেছিলেন এবং টুর্নামেন্ট থেকে বাদ পড়েছিলেন। অমরজিৎ, যিনি খুব অল্প সময়ের মধ্যেই ইগর স্টিমাকের অধীনে নিয়মিত হয়েছিলেন, শেষ পর্যন্ত বিতর্কের বাইরে চলে গিয়েছিলেন এবং তারপর থেকে ব্লু টাইগারদের হয়ে দেখাননি।

এছাড়াও পড়ুন | মোহনবাগান, মোহামেডান এসসি আইএসএলে প্রথমবারের মতো সংঘর্ষে জড়িয়েছে কারণ মেঘাচ্ছন্ন কলকাতায় ফুটবলের সূর্যের মুহূর্ত রয়েছে

মিডফিল্ডার এখন মাত্র 23 বছর বয়সী এবং ফিরে আসা প্রশ্নের বাইরে নয়।

সাথে কথা হচ্ছে স্পোর্টস্টার একটি একচেটিয়া সাক্ষাত্কারে, অমরজিৎ বলেছেন যে অভিনয় করার জন্য তার উপর খুব বেশি চাপ থাকতে পারে এবং এটি তাকে মানসিকভাবে প্রভাবিত করতে পারে।

“আমি যখন খুব ছোট ছিলাম তখন ভক্তদের কাছ থেকে আমার কাছে অনেক প্রত্যাশা ছিল। তাই, যখনই আমি ম্যাচগুলিতে যেতাম, আমি ভাল করার জন্য সেই চাপ অনুভব করতাম,” অমরজিৎ বলেছিলেন।

“(আমি ভাবতাম) আমি যদি খেলার সুযোগ না পাই, তাহলে আমি পরের ম্যাচে (খেলাতে) পাব না। এ কারণেই আমার মনে হয় আমি স্বাধীনভাবে খেলিনি।”

অমরজিত তার মুক্তির পথ চালিয়ে যেতে এবং ভারতীয় দলে ফিরে আসার আশা করছেন। | ছবির ক্রেডিট: AIFF

লাইটবক্স-তথ্য

অমরজিত তার মুক্তির পথ চালিয়ে যেতে এবং ভারতীয় দলে ফিরে আসার আশা করছেন। | ছবির ক্রেডিট: AIFF

অমরজিত চারটি ইন্ডিয়ান সুপার লিগ (আইএসএল) ক্লাব – জামশেদপুর এফসি, এফসি গোয়া, পাঞ্জাব এফসি এবং মোহামেডান স্পোর্টিং-এর হয়ে খেলেছেন, এ পর্যন্ত লিগে 47টি উপস্থিতি করেছেন।

কিন্তু ইনজুরি, যার কারণে তিনি জাতীয় দলের পেকিং অর্ডারে পড়েছিলেন, প্রায়শই তার মনে খেলেছে।

“আঘাত, ভাল, খেলাধুলার (ব্যক্তির) জীবনের অংশ। আপনি আহত হন এবং আপনি শক্তিশালী হয়ে ফিরে আসেন। আমার জন্য, আমার গ্রাফ উপরে যাচ্ছিল এবং হঠাৎ, এটি নীচে যেতে শুরু করে। তাই, যখন (কখনও) আমি খেলার সুযোগ পেতাম তখন আমি খুব নার্ভাস বোধ করতাম,” তিনি বলেছিলেন।

কিন্তু তার পথপ্রদর্শক তার প্রাক্তন কোচ নিকোলাই অ্যাডামের কথা রয়ে গেছে, একজন জার্মান যিনি 2017 ফিফা অনূর্ধ্ব-17 বিশ্বকাপের আগে ভারতের যুব কোচ ছিলেন।

“‘আপনি শুধু আশ্চর্যজনক. ফলাফল সম্পর্কে চিন্তা করবেন না, এটি সহজ রাখুন। শুধু সহজ খেলা. খুব বেশি আশা করবেন না। আপনি যেভাবে যাচ্ছেন সেভাবেই চলুন, সহজ উপায়,” অমরজিত প্রতিফলিত করে।

তদুপরি, তিনি তার মানসিক শক্তি নিয়ে কাজ শুরু করেছেন, চাপের মধ্যে পারফর্ম করতে শিখছেন এবং আবার নীল জার্সি পরে তার মোজো ফিরে পাওয়ার আশা করছেন।

এছাড়াও পড়ুন | মোহনবাগানের অধিনায়ক শুভাশীষ মোহামেডান স্পোর্টিংয়ের বিরুদ্ধে প্রথম আইএসএল সংঘর্ষে জাহাজ পরিচালনার আশা করছেন

“এটা সবই মানসিক খেলা নিয়ে। মাথায় শক্ত থাকলে যে কোন কিছু করা যায়। আমিও (শারীরিকভাবে) পুরো মৌসুমে এবং অফ-সিজনে কঠোর পরিশ্রম করছি,” তিনি বলেছিলেন।

অমরজিতের প্রচেষ্টা ইতিমধ্যেই ফল দিচ্ছে। মোহামেডান স্পোর্টিং-এর জন্য সেন্ট্রাল মিডফিল্ডের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছেন, এখন পর্যন্ত সব আইএসএল ম্যাচ শুরু করেছেন। চেন্নাইয়িন এফসি-র বিরুদ্ধে, ক্লাবটি ইতিহাস তৈরি করেছে, আইএসএল-এ প্রথমবারের মতো ম্যাচ জিতেছে।

“কোচ (অ্যান্ড্রে চেরনিশভ) আমাকে একটি সুযোগ দিয়েছেন এবং আমি দলকে সাহায্য করার জন্য আমার সেরাটা দেওয়ার চেষ্টা করেছি। প্রথম দুটি ম্যাচে আমরা কাছাকাছি এসেছিলাম কিন্তু দুর্ভাগ্যবশত আমরা তা পাইনি,” তিনি বলেছিলেন।

“চেন্নাইয়িনের বিপক্ষে ম্যাচটি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ জয় ছিল কারণ আমাদের তিন পয়েন্টের খুব প্রয়োজন ছিল।”

মোহমেডান স্পোর্টিং শনিবার মোহনবাগানের বিরুদ্ধে, 10 বছর পর শীর্ষ ফ্লাইটে দুই দলের মধ্যে সংঘর্ষ। এবং অমরজিৎ মিডফিল্ডের দিকে নজর দেবেন কারণ ব্ল্যাক প্যান্থাররা তাদের নিজ শহরে তাদের প্রথম আইএসএল জয়ের লক্ষ্য নিয়েছিল।

তবে তার দীর্ঘমেয়াদী লক্ষ্যও রয়েছে। অমরজিত, যিনি তার কিশোর বয়সে শিরোনাম করেছিলেন, তিনি আবার সিনিয়র স্তরে এটি করতে চান – তিনি ভারতের বাইরে এশিয়ান ক্লাবগুলির হয়ে খেলতে চান।

“অবশ্যই, আমি এশিয়ান লিগে বিদেশে খেলতে চাই। এশিয়ায় ভালো লিগ আছে। সুতরাং, যদি আমি এখানে সুযোগ পাই, অবশ্যই আমি যেতে চাই এবং অন্বেষণ করতে চাই,” তিনি বলেছিলেন।

তবে সে বুঝতে পারে যে সময় লাগবে। “আপনি যদি লিগে ভাল করেন, আপনি একই দলে খেলার সুযোগ পাবেন। সুতরাং, আপনি যদি ভারতের এক নম্বরে (টিমে) থাকেন তবে আপনি সুযোগ পাবেন (দেশের বাইরের ক্লাবের হয়ে খেলার),” তিনি যোগ করেছেন।

“সুতরাং, প্রথমত, খেলোয়াড়দের খুব ভাল হতে হবে তারপর (আসে) এজেন্ট। আপনি যদি একজন ভাল এবং সহায়ক এজেন্ট পান, আমি মনে করি আপনি একটি সুযোগ পাবেন।”

অমরজিৎ 10 বছর বয়সী একজন তারকা-চোখের মতো ফুটবল প্রতিভা দিয়ে শুরু করেছিলেন। এক দশক পরে, তিনি ব্যর্থতা এবং হতাশার কঠোর বাস্তবতা শিখেছেন।

মোহামেডান স্পোর্টিংয়ের সাথে, তিনি এখন তার মুক্তির পথ চালিয়ে যাওয়ার আশা করছেন, যার মধ্যে ভারতীয় দলে প্রত্যাবর্তন অন্তর্ভুক্ত রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button