Latest News

প্রধান উপদেষ্টার বিশেষ দূত লুৎফে সিদ্দিকির পরিচয় (গুরুত্বপূর্ণ খবর)

সরকারের প্রধান উপদেষ্টার আন্তর্জাতিক বিষয়–সংক্রান্ত বিশেষ দূত নিযুক্ত হয়েছেন লুৎফে সিদ্দিকী। বুধবার (৪ সেপ্টেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। লুৎফে সিদ্দিকীর পরিচয় সম্পর্কে তাঁর লিংকড ইন প্রোফাইল ও ওয়েবসাইট সূত্রে জানা যায়, তিনি যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ইয়র্ক ও লন্ডন স্কুল অব ইকোনমিকস থেকে পড়াশোনা করেছেন। 

লুৎফে সিদ্দিকী বর্তমানে লন্ডন স্কুল অব ইকোনমিকসের ভিজিটিং প্রফেসর হিসেবে আছেন। একই সঙ্গে তিনি বিশ্ববিদ্যালয়টির সিস্টেমিক রিস্ক সেন্টার, বৈদেশিক নীতিবিষয়ক থিংক–ট্যাংক এলএসই আইডিয়াস এবং আচরণগত বিজ্ঞান বিভাগের অন্তর্ভুক্তিমূলক উদ্যোগের সঙ্গে যুক্ত। তিনি একই প্রতিষ্ঠানের কোর্ট অব গভর্নরস (বর্তমানে ইমেরিটাস গভর্নর) এবং এর বিনিয়োগ কমিটির প্রাক্তন সদস্য। তিনি বাংলাদেশের পলিসি রিসার্চ ইনস্টিটিউটের একজন ফেলো। 

লুৎফে সিদ্দিকীর বাড়ি চট্টগ্রামের সীতাকুণ্ডে। তাঁর বাবা এ ওয়াই বি আই সিদ্দিকী (বুরহান সিদ্দিকী) ১৯৯৮ সালের ২৭ সেপ্টেম্বর থেকে ২০০০ সালের ৭ জুন পর্যন্ত বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ছিলেন। তিনি একজন প্রখ্যাত কূটনীতিকও। ২০২১ সালের ১৮ জুলাই ৭৫ বছর বয়সে তাঁর মৃত্যু হয়। 

যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যে অবস্থিত ইউবিএস ইনভেস্টমেন্ট ব্যাংকের বৈদেশিক মুদ্রা, সুদ ও ঋণ শাখার গ্লোবাল হেড অব ইমার্জিং মার্কেটসের প্রধান এবং ইউবিএস নলেজ নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা প্রধান ছিলেন লুৎফে সিদ্দিকী। এর আগে, তিনি সিঙ্গাপুর এবং লন্ডনে ব্রিটিশ বহুজাতিক ব্যাংক বার্কলেসের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। 

লুৎফে সিদ্দিকী বর্তমানে যুক্তরাজ্যের ইউডব্লিউসি আটলান্টিক কলেজের গভর্নর। তিনি যুক্তরাজ্যে বিনিয়োগ ব্যবস্থার ইতিবাচক সম্ভাবনা নিয়ে কাজ করা অলাভজনক প্রতিষ্ঠান শেয়ার অ্যাকশনের ট্রাস্টি এবং লন্ডনের নিউ সিটি কলেজ গ্রুপের প্রাক্তন গভর্নর। 

পরিচয়ঃ লুৎফে সিদ্দিকীর বাড়ি চট্টগ্রামের সীতাকুণ্ডে। তাঁর বাবা এ ওয়াই বি আই সিদ্দিকী (বুরহান সিদ্দিকী) ১৯৯৮ সালের ২৭ সেপ্টেম্বর থেকে ২০০০ সালের ৭ জুন পর্যন্ত বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ছিলেন। তিনি একজন প্রখ্যাত কূটনীতিকও। ২০২১ সালের ১৮ জুলাই ৭৫ বছর বয়সে তাঁর মৃত্যু হয়।

বিনিয়োগ ব্যবস্থাপনা পেশাদারদের আন্তর্জাতিক সংস্থা—সিএফএ সিঙ্গাপুরের একজন প্রাক্তন বোর্ড সদস্য লুৎফে সিদ্দিকী। পাশাপাশি সিএফএ ফিউচার অব ফাইন্যান্স কনটেন্ট কাউন্সিলের প্রতিষ্ঠাকালীন সদস্যও তিনি। এ ছাড়া সিএফএ ইনস্টিটিউটের এক্সিকিউটিভ লিডারশিপ টিমের সদস্য হিসেবেও অল্প সময় কাজ করেছেন লুৎফে সিদ্দিকী। 

লুৎফে সিদ্দিকীর ওয়েবসাইট থেকে জানা যায়, তিনি অর্থ, বিনিয়োগ, ঝুঁকি ব্যবস্থাপনা, টেকসই উন্নয়ন, ইএসজি (পরিবেশ, সমাজ ও শাসন), সামষ্টিক অর্থনীতি, ভূরাজনীতি, উদীয়মান বাজার ব্যবস্থা (বিশেষ করে এশিয়া), পুঁজিবাজার, ব্যাংকিং ও রেগুলেশনস এবং পলিসি কমিউনিকেশনের বিষয়ে কথা বলেন এবং লেখালেখি করেন। 
এ ছাড়া, নেতৃত্ব, বৈচিত্র্য, বোর্ড গভর্ন্যান্স এবং ব্যবস্থাপনা পরিবর্তন বিষয়ক এক্সিকিউটিভ প্রোগ্রাম নিয়েও কাজ করেন লুৎফে সিদ্দিকী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button