Sport update

ফিফা মহিলা বিশ্বকাপ: এশিয়ান কনফেডারেশন 2031 সংস্করণের আগে স্বতন্ত্র প্রাথমিক শুরু করবে


শুক্রবার মহাদেশের গভর্নিং বডি জানিয়েছে, এশিয়ান দলগুলো প্রথমবারের মতো স্বতন্ত্র প্রতিযোগিতার মাধ্যমে ২০৩১ সালের নারী বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করবে।

এশিয়ান ফুটবল কনফেডারেশন ঘোষণা করেছে যে এটি ফাইনালের জন্য মহাদেশের বাছাইপর্ব নির্ধারণ করতে 2027 সালে শুরু হওয়া একটি তিন রাউন্ডের প্রাথমিক প্রতিযোগিতা তৈরি করবে।

2031 সালের টুর্নামেন্টের জন্য আয়োজক দেশ এখনও নির্ধারণ করা হয়নি।

অংশগ্রহণকারীদের পূর্বে এশিয়ান গেমস বা মহিলা এশিয়ান কাপে পারফরম্যান্সের মাধ্যমে নির্ধারণ করা হয়েছে, জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, ভিয়েতনাম এবং ফিলিপাইন 2023 সংস্করণে মহাদেশের প্রতিনিধি হিসাবে সহ-আয়োজক অস্ট্রেলিয়ায় যোগদান করেছে।

নতুন ফরম্যাটে 24-দেশের দ্বিতীয় পর্বের জন্য বাছাইপর্ব নির্ধারণের জন্য প্রথম রাউন্ডে সর্বনিম্ন-র্যাঙ্কযুক্ত দলগুলিকে বৈশিষ্ট্য দেখাবে, যার মধ্যে মহাদেশের শীর্ষ আট দল অন্তর্ভুক্ত থাকবে।

এছাড়াও পড়ুন | স্বাধীন তদন্তে ক্লিন চিট সত্ত্বেও নিউজিল্যান্ডের মহিলা কোচের পদ থেকে পদত্যাগ করেছেন ক্লিমকোভা

দলগুলিকে তারপরে একটি একক রাউন্ড-রবিন সেন্ট্রালাইজড লিগ ফরম্যাটে মুখোমুখি হওয়ার জন্য ছয়টি চার-দেশীয় গ্রুপে বিভক্ত করা হবে এবং শীর্ষ-দুই ফিনিশার তৃতীয় রাউন্ডে এগিয়ে যাবে।

চারটি দলের তিনটি গ্রুপ তারপর মহাদেশের বরাদ্দ দ্বারা নির্ধারিত ফাইনালের জন্য কোয়ালিফায়ার সংখ্যার সাথে হোম-এন্ড-অ্যা-এ গ্রুপ ফর্ম্যাটে প্রতিদ্বন্দ্বিতা করবে।

মহিলা বিশ্বকাপের পরবর্তী সংস্করণ 2027 সালে ব্রাজিলে অনুষ্ঠিত হবে, মহিলা এশিয়ান কাপের সাথে – এক বছর আগে অস্ট্রেলিয়া আয়োজিত হবে – ফাইনালের জন্য মহাদেশের বাছাইপর্ব হিসেবে শেষবারের মতো অভিনয় করবে।

বাছাইপর্বের টুর্নামেন্ট তৈরির সিদ্ধান্তটি কনফেডারেশনের কার্যনির্বাহী কমিটি এই অঞ্চলে মহিলাদের ফুটবলের ক্যালেন্ডারটি পরিবর্তন করার জন্য একটি ধারাবাহিক পদক্ষেপে গৃহীত হয়েছিল।

উজবেকিস্তানে অনুষ্ঠিত হতে যাওয়া মহিলা এশিয়ান কাপের 2029 সংস্করণের জন্য একটি নতুন দুই-পর্যায়ের যোগ্যতা প্রতিযোগিতাও চালু করা হয়েছে।

2028 সালের অলিম্পিকের প্রাথমিক পর্বগুলিকে 2026 মহিলা এশিয়ান কাপের সেরা আট ফিনিশারকে দেখানোর জন্য সুবিন্যস্ত করা হবে, এই বছর প্যারিসে এশিয়ার প্রতিনিধিদের নির্ধারণকারী 24-জাতির বাছাইপর্ব থেকে নিচে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button