Latest News

সেপ্টেম্বরেও বন্যার আভাস দিল আবহাওয়া অধিদপ্তর (গুরুত্বপূর্ণ খবর)

আগস্টের ভয়াবহতা কাটার আগেই ফের শঙ্কা দেখা যাচ্ছে আরেক দফা বন্যার। চলতি সেপ্টেম্বরে মৌসুমি ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। পাশাপাশি এ মাসে বঙ্গোপসাগরে ১-২টি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। 

রবিবার (১ সেপ্টেম্বর) দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। এতে আরো বলা হয়েছে, চলতি মাসে ৩-৫ দিন বজ্রঝড়ের পাশাপাশি ১-২টি মৃদু তাপপ্রবাহও বয়ে যেতে পারে। 

আবহাওয়া অধিদপ্তরের উপপরিচালক (চলতি দায়িত্ব) ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান ড. মো. ছাদেকুল আলমের সই করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সদ্য বিদায়ী আগস্টে সারাদেশে স্বাভাবিকের চেয়ে বেশি (+৪৬.২ শতাংশ) বৃষ্টি হয়েছে। পাশাপাশি সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে এ মাসে দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ রেকর্ড করা হয়। 

এছাড়া আগস্টে বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় তিনটি লঘুচাপ সৃষ্টি হয়। যার প্রভাবে বিদায়ী মাসটিতে দৈনিক সর্বোচ্চ ২৭৬ মিলিমিটার (মাইজদীকোর্ট) বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে চলতি সেপ্টেম্বরে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। পাশাপাশি এ মাসে বঙ্গোপসাগরে ১-২টি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্টি হতে পারে। যারমধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চলতি মাসে দেশের উত্তর ও মধ্যাঞ্চলে ২-৩ দিন মাঝারি ধরণের ঝড় এবং সারাদেশে ৩-৫ দিন হালকা বজ্রঝড় হতে পারে। সেই সঙ্গে চলতি সেপ্টেম্বরে দেশে বিচ্ছিন্নভাবে ১-২টি মৃদু তাপপ্রবাহ (৩৬-৩৮° সে.) বয়ে যেতে পারে। এ মাসে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি থাকতে পারে। সেপ্টেম্বরে দেশে দৈনিক গড় বাষ্পীভবন দুই-চার মিলিমিটার এবং গড় উজ্জ্বল সূর্যকিরণকাল সাড়ে চার থেকে সাড়ে ছয় ঘণ্টা থাকতে পারে।  

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button