Islamer Bani

ভেড়া দিয়ে আকিকা | ছাগল দিয়ে আকিকার নিয়ম | বকরি দিয়ে আকিকা

ভেড়া দিয়ে আকিকা | ছাগল দিয়ে আকিকার নিয়ম | বকরি দিয়ে আকিকা

আসসালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। প্রিয় পাঠক আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। বন্ধুরা বর্তমান সময়ে আমরা যে কোন তথ্যের জন্য গুগলে সার্চ করে থাকি। তাই ভিবিন্ন ধরনের পিক ডাউনলোড করতে আমাদের গুগলের সাহায্য নিতে হয়।


প্রিয় পাঠক আজকে আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি ভেড়া দিয়ে আকিকা – ছাগল দিয়ে আকিকার নিয়ম – বকরি দিয়ে আকিকা সম্পর্কে। আপনি এই সমস্ত ছবি হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম বা অন্য কোন সোশ্যাল মিডিয়াতে ব্যবহার করতে পারেন।  আমাদের সংগ্রহে আছে আকিকা সম্পর্কে কিছু বানী। আমি আশা করি এই ছবিগুলো আপনার প্রোফাইল পিকচার হিসেবে ব্যবহার করতে কাজে লাগবে। তাই দেরি না করে ডাউনলোড করুন আপনার পছন্দের ছবি।

ভেড়া দিয়ে আকিকা

আকিকাহ ( আরবি: عقيقة ), আকিকা নবজাতক শিশুর জন্ম উপলক্ষে প্রাণী কুরবানীর একটি ইসলামী প্রথা। এটি মুসলমানরা ব্যাপকভাবে পালন করে এবং নবজাতকের জন্য একটি ছাগল বা ভেড়া জবাই করা এবং গরীবদের মধ্যে মাংস বিতরণ করা সুন্নত হিসাবে বিবেচিত হয়। মুসলমানগণ সন্তানের মঙ্গলের জন্য পরিবার ও বন্ধুদের জন্য একটি ভোজের আয়োজন করে।

ছাগল দিয়ে আকিকার নিয়ম

আকিকা প্রতিটি শিশুর জন্য অধিকার। মহানবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজেও আকিকা করেছেন। আকিকা করার জন্য ৩টি কাজ করতে হয়। এগুলো হচ্ছে – হালাল পশু কুরবানি করা, সন্তানের ইসলামিক নাম রাখা এবং মাথার চুল মুণ্ডন করে দেয়া। আকিকা দেওয়ার নিয়ম সম্পর্কে অনেকেই তেমন অবগত নন। আকিকার জন্য কোন পশু কুরবানি করতে হবে এমন অনেক প্রশ্ন করে থাকেন অনেকে।


আপনি যদি আপনার সন্তানের আকিকা করতে চান, তবে ছাগল কিংবা দুম্বা কুরবানি করে আকিকা করতে পারেন। হাদিসে রয়েছে, মহানবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিজে আকিকা করেছেন এবং ছাগল কিংবা দুম্বা কুরবানি করে আকিকা করতে বলেছেন। ছেলেদের আকিকা করার ক্ষেত্রে ২টি পশু এবং মেয়েদের আকিকা করার ক্ষেত্রে ১টি পশু কুরবানি করতে হবে।

বকরি দিয়ে আকিকা

কিছু কিছু মানুষ মনে করেন, আকীকা সহীহ হওয়ার জন্য নর ছাগল হওয়া শর্ত, মাদা বকরি দ্বারা আকীকা সহীহ হয় না। তাদের এ ধারণা ঠিক নয়। নর হোক মাদা হোক যে কোনোটি দ্বারাই আকীকা করা যায়।
















Tag:-ভেড়া দিয়ে আকিকা | ছাগল দিয়ে আকিকার নিয়ম | বকরি দিয়ে আকিকা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button